Business is booming.

বন্ধ হচ্ছে উত্তর কোরিয়ার পরমাণু কেন্দ্র

(প্রিয়.কম) উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষার কেন্দ্রটি মে মাসেই বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর।

বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডেন্টের দফতরের একজন মুখপাত্র জানান, পুঙ্গেরি নামের এই কেন্দ্রটি প্রকাশ্যে বন্ধ করা হবে। ওই সময় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হবে।

বিজ্ঞানীরা বলছেন, পরমাণু পরীক্ষার এই কেন্দ্রটি গত বছরের সেপ্টেম্বর মাসেই হয়তো আংশিক বন্ধ করে দেওয়া হয়েছে।

গত শুক্রবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন  ঐতিহাসিক এক বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণুমুক্ত করার ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক মাসের বাগযুদ্ধের পর দুই নেতার মধ্যে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। কয়েকদিন আগেও এ রকম একটি বৈঠক হওয়ার সম্ভাবনা ছিল অকল্পনীয়। শুধু তা-ই নয়, আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কী বলছে দক্ষিণ কোরিয়া?

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র উন ইয়ং-চ্যান বলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা তাদের জানিয়েছেন, এই মে মাসেই তিনি দেশটির পরমাণু পরীক্ষার কেন্দ্রটি বন্ধ করে দেবেন।

উন ইয়ং-চ্যান জানান, এই কাজটি স্বচ্ছতার সঙ্গে করার বিষয়ে উত্তর কোরিয়ার নেতা প্রতিশ্রুতি দিয়েছেন। এমনকি তিনি এ সময় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানোর কথাও বলেছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে আরও বলা হয়, উত্তর কোরিয়া তার ঘড়িতে সময়ের পরিবর্তন আনতে যাচ্ছে। বর্তমানে দক্ষিণের সঙ্গে সময়ের ব্যবধান আধা ঘণ্টা। এখন দুটি দেশের মধ্যে ঘড়ির সময়ও একই করা হচ্ছে।

তবে এসব বিষয়ে উত্তর কোরিয়া আনুষ্ঠানিকভাবে এখনো কোনো মন্তব্য করেনি।

প্রিয় সংবাদ/আজহার

Loading...
You might also like