Business is booming.

রাতের স্বপ্ন সকালে ভুলে যাচ্ছেন? সাহায্য করবে এই ভিটামিনটি

(প্রিয়.কম) সকাল হলেই অনেকে ভুলে যান রাতে কী স্বপ্ন দেখেছিলেন। স্বপ্ন মনে রাখতে সাহায্য করতে পারে আমাদের পরিচিত ভিটামিন বি৬। শুধু তা-ই নয়, দুঃস্বপ্ন এবং পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসডি) চিকিৎসাতেও ভিটামিনটি কাজে আসতে পারে বলে জানা গেছে অস্ট্রেলিয়ার এক গবেষণায়।

২৭ এপ্রিল, শুক্রবার বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট আইএফএল সায়েন্সের এক প্রতিবেদনে অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড ইউনিভার্সিটির এই গবেষণার তথ্য জানানো হয়।

ইউনিভার্সিটি অব অ্যাডিলেইডের গবেষক ড. ডেনহোম অ্যাস্পি ধারণা করেন, ভিটামিন বি৬ এবং কিছু ব্রেইন ট্রেইনিংয়ের মাধ্যমেই সহজে স্বপ্ন মনে রাখা সম্ভব হবে।

গবেষণার জন্য ১০০ জন অংশগ্রহণকারীকে ২৪০ মিলিগ্রাম ভিটামিন বি৬ ট্যাবলেট, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট অথবা একটি প্লাসিবো (কোনো কার্যকারিতাবিহীন ট্যাবলেট) গ্রহণ করতে বলা হয় ঘুমাতে যাওয়ার আগে। দেখা গেছে, যারা বি৬ ট্যাবলেট গ্রহণ করে তারা উল্লেখযোগ্য পরিমাণে স্বপ্ন মনে রাখতে পারে এবং ৬৪ শতাংশ বেশি খুঁটিনাটি মনে রাখতে পারে।

কী কারণে স্বপ্ন মনে রাখতে সাহায্য করে ভিটামিন বি৬—এ ব্যাপারে দুটি তত্ত্ব রয়েছে। অ্যাস্পি বলেন, ‘একটি সম্ভাবনা হলো, ঘুমের মাঝে বারবার জাগতে সাহায্য করে এই ভিটামিন।’ তবে এই তত্ত্ব নাকচ হয়ে যায়, কারণ যারা ভিটামিন বি৬ গ্রহণ করেন, অন্যদের চেয়ে বেশি গভীর ঘুম হয় তাদের। এ কারণে অ্যাস্পি জানিয়েছেন, বি৬ গ্রহণ করলে প্রথম দিকে স্বপ্নবিহীন গাঢ় ঘুম হয় এবং শেষ পর্যায়ে মানুষ বেশি স্বপ্ন দেখে, তা মনে রাখতেও পারে সহজে।

স্বপ্ন মনে রাখতে মানুষকে সাহায্য করাই এই গবেষণার মূল লক্ষ্য নয়। বরং ‘লুসিড ড্রিমিং’-এর ক্ষেত্রেও তা কাজে আসতে পারে। লুসিড ড্রিম হলো সেই স্বপ্ন, যেখানে বাস্তবের মতোই বিভিন্ন কাজ করতে পারেন মানুষটি, এর খুঁটিনাটিগুলোও মনে থাকে বেশি। লুসিড ড্রিমিংয়ের মাধ্যমে দুঃস্বপ্ন দূর করা, বিভিন্ন ভীতি (ফোবিয়া) দূর করা, সমস্যা সমাধান, এমনকি ট্রমা থেকেও একজন মানুষকে সারিয়ে তোলা যাবে বলে মনে করেন অ্যাস্পি।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

Loading...
You might also like