Business is booming.

জেনে নিন বিশ্বসেরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আয়

(প্রিয়.কম) বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকায় প্রথম স্থানে অবস্থান করছে জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিবছর গড়ে ৮০৪ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রি করে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।অ্যাপলের মূল উপার্জনের ৬৩ শতাংশ আসে আইফোন থেকে, ১০ শতাংশ আসে আইপ্যাড থেকে, ১১ শতাংশ আসে মেক থেকে, আরও ১১ শতাংশ আসে এর বিভিন্ন সার্ভিস যেমন আই টিউনস, আই ক্লাউডসহ অন্যান্য সার্ভিস থেকে। এ ছাড়া ৫ শতাংশ উপার্জন হয়ে থাকে বিভিন্ন পণ্য যেমন আইপড, ইয়ারপড ইত্যাদি থেকে। 

বিশ্বের সেরা পাঁচটি প্রযুক্তি প্রতিষ্ঠানের বার্ষিক আয় তুলে ধরা হলো। 

 

বিশ্বের দ্বিতীয় বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিষ্ঠানটি প্রতিবছর গড়ে ৬৫১ বিলিয়ন মার্কিন ডলার উপার্জন করে থাকে। গুগলের মূল উপার্জনের ৮৮ শতাংশই আসে ইউটিউব ও গুগল অ্যাডভার্টাইজমেন্ট, ১১ শতাংশ অর্থ আসে গুগল প্লে-স্টোর ও গুগল পিক্সেল ফোন থেকে ও ১ শতাংশ আসে বিভিন্ন পার্টনার প্রোগ্রাম থেকে।

 

বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান হচ্ছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির বার্ষিক আয় ৫৩৬ বিলিয়ন মার্কিন ডলার। মাইক্রোসফটের আয়ের মূল উৎসের ২৮ শতাংশ আছে এমএস অফিস থেকে, ২২ শতাংশ উপার্জন হয় মাইক্রোসফট সার্ভার থেকে, ১১ শতাংশ এক্স বাক্স থেকে, ৯ শতাংশ  উইন্ডোজ থেকে, ৭ শতাংশ আসে মাইক্রোসফটের নিজস্ব সার্চ ইঞ্জিন ‘বিং’ থেকে, ৫ শতাংশ আসে মাইক্রোসফট সার্ফেস থেকে এবং বাকি ১৮ শতাংশ উপার্জিত হয় বিভিন্ন পার্টনার ও অন্যান্য মাধ্যম থেকে।

বিশ্বের চতুর্থ প্রযুক্তি প্রতিষ্ঠান হলো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও বড় অনলাইন ওয়েবসাইট অ্যামাজন। প্রতিষ্ঠানটির প্রতিবছরের উপার্জন ৫৫৫ বিলিয়ন মার্কিন ডলার। আমাজানের আয়ের ৭২ শতাংশই হচ্ছে আমাজানের অনলাইন শপিং ওয়েবসাইট এবং ১৮ শতাংশ উপার্জন হয়ে থাকে অ্যামাজনের মিডিয়া প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইম থেকে। এ ছাড়া ৯ শতাংশ আসে ওয়েব সার্ভিসেস থেকে ও অন্যান্য দিক থেকে ১ শতাংশ আয় হয়।

তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির প্রতিবছর আয় হয় ৪৩৪ বিলিয়ন মার্কিন ডলার। ফেসবুকের ৯৭ শতাংশ উপার্জন হয়ে থাকে ফেসবুক অ্যাভারটাইজমেন্ট থেকে এবং বাকি ৩ শতাংশ উপার্জন হয় অন্যান্য মাধ্যম থেকে।

সূত্র: ভিজুয়াল ক্যাপিটালিস্ট

প্রিয় প্রযুক্তি/নোমান/শান্ত 

Loading...
You might also like