Business is booming.

ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন বার্সেলোনা

(প্রিয়.কম) অবশেষে ডাবল শিরোপা জয়ের স্বাদ পেল বার্সেলোনা। স্প্যানিশ কোপা দেল রের পর রবিবার লা লিগার শিরোপাও নিজেদের করে নিল কাতালান ক্লাবটি।

বার্সেলোনা এদিন ৪-২ গোলে হারায় দেপোর্তিভো লা করুনাকে। আর তাতেই লা লিগার শিরোপা পুনরুদ্ধার করে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। লা করুনার বিপক্ষেও দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন কাতালান ক্লাবটির প্রাণভোমরা লিওনেল মেসি। বাকি গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কোটিনহো। দেপোর্তিভো লা করুনার হয়ে দুটি গোল করেন লুকাস পেরেজ ও এমরি কোলাক।

ম্যাচ শুরুর আগেই বার্সেলোনাকে গার্ড অব অনার দেয় দেপোর্তিভো লা করুনার খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

দেপোর্তিভোর বিপক্ষে ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই স্প্যানিশ লা লিগার শিরোপা উৎসব করবে বার্সেলোনা, এই পরিসংখ্যানটা জেনেই মাঠে নামে আর্নেস্তো ভালভার্দের দল। প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে বার্সা। ম্যাচ শুরুর সাত মিনিটেই এগিয়ে যায় সফরকারীরা। দারুণ এক গোলে কাতালানদের এগিয়ে দেন ফিলিপে কোটিনহো

বার্সেলোনার পরের সময়টাতে দেখা যায় মেসির শো। শিরোপা উৎসবের ম্যাচটাকেও রাঙিয়ে তুললেন দারুণ এক হ্যাটট্রিকের সৌজন্যে। প্রথমার্ধের ৩৮ মিনিটে ব্যক্তিগত প্রথম আর দ্বিতীয়ার্ধের ৮২ ও ৮৫ মিনিটে নিজের দ্বিতীয় এবং তৃতীয় গোলটি করেন এলএম টেন। আর তাতেই ৪-২ গোলের জয় নিশ্চিত হয় স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার।

এই ম্যাচে হ্যাটট্রিক করে নতুন এক মাইলফলকও স্পর্শ করলেন লিওনেল মেসি। স্প্যানিশ লা লিগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ভিন্ন ভিন্ন সাত মৌসুমে ৩০ কিংবা তারও বেশি গোল করার রেকর্ড গড়েন এলএম টেন। শুধু তাই নয়, চলতি মৌসুমে লিগে ৩২ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়েও এগিয়ে গেলেন তিনি। কেননা তার সামনে যে এখনও চার ম্যাচ বাকি।

শুধু মেসি নয়, এই ম্যাচ জিতে নতুন এক ইতিহাস গড়েছে বার্সেলোনাও। লা লিগায় একুশ শতাব্দীতে চার ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করার অবিস্মরণীয় কীর্তি গড়েছে তারা।

গত ১০ বছরের মধ্যে এটা বার্সেলোনার সপ্তম লিগ শিরোপা। সব মিলিয়ে ২৫তম লা লিগা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে আটটি কম। লা লিগায় সর্বোচ্চ ৩৩বারের চ্যাম্পিয়ন লস ব্ল্যাঙ্কোসরা।

ম্যাচের শেষ মুহূর্তে বদলি হিসেবে মাঠে নামেন ইনিয়েস্তা। ছবি : সংগৃহীত

বার্সেলোনার হয়ে নবম লিগ শিরোপা জিতলেন আন্দ্রেস ইনিয়েস্তা। সর্বমোট ৩২তম ট্রফি। বার্সেলোনাকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলার পর এটাই ইনিয়েস্তার প্রথম ম্যাচ। এদিন ম্যাচের ৮৭ মিনিটে তাকে রাকিটিচের বদলি হিসেবে মাঠে নামান আর্নেস্তো ভালভার্দে। আগামী রবিবার ন্যু ক্যাম্পে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষেই হয়তো শেষ ম্যাচটা খেলে ফেলতে পারেন বার্সেলোনার এই স্প্যানিশ মিডফিল্ডার।

সূত্র : বিবিসিমেইল অনলাইন

প্রিয় খেলা/রুহুল

Loading...
You might also like